Sunday, March 13, 2022

রবীন্দ্রনাথ এবং রবীন্দ্রনাথ - পূর্ণানন্দ চট্টোপাধ্যায়

রবীন্দ্রনাথ, তাঁকে নিয়ে যতই পড়া যায়, তার অনেক বেশিটাই যেন সব সময় বাকি থেকে যায়। তাই হঠাৎ করে এই বইটি যখন হাতে এসে পরল, তখন আর লোভ সংবরণ করতে পারলাম না।
এই বইটিতে খুব সুন্দর ভাবে রবীন্দ্রনাথ এর জীবনের বিভিন্ন পর্যায়, ঠাকুর বাড়ির আতিথেয়তা, খাদ্য রসিক রবীন্দ্রনাথ, ঠাকুরবাড়ির বিভিন্ন পত্রপত্রিকা, রবীন্দ্রনাথ আর তাঁর খামখেয়ালিতে গড়ে তোলা বিভিন্ন সভার এক বর্ণময় বিবরণ রয়েছে। বিদ্দজ্জন সমাগম, সারস্বত সমাজ, খামখেয়ালি সভা ইত্যাদি। তবে এই সবের কোনো কিছুই স্থায়ী হয়নি।
রবীন্দ্রনাথের বিভিন্ন ছদ্মনামের অন্তরালে বিভিন্ন রচনা প্রকাশ, ছদ্মনাম সমালোচনা লেখা, তাঁর রচিত কাল্পনিক কিন্তু বাস্তবিক চরিত্র হ চ হ এবং শ্রীমতি হে, কিভাবে ভানুসিংহ টমাস "Chatterton" থেকে অনুপ্রাণিত, তাঁর নোবেল পাওয়া, তাঁর পরিকল্পিত গদ্য সংকলন, যা অপ্রকাশিতই থেকে গেছে। কিভাবে তাঁর জন্মদিনে বৃক্ষ রোপন উৎসবের সূচনা হয়েছিল আর পরে প্রতি ২২ শে শ্রাবন এবং আজও ২২ শে শ্রাবন বৃক্ষ রোপন উৎসব পালন হয়।
শুধু একটাই আক্ষেপ যে এই বই টি অনেক কৌতূহলী তত্ত্বের সন্ধান দিলেও কোথাও যেন সেই সব তত্ত্বের গভীরতা অর্জন করা যায়নি। সেই বিষয় গুলো সম্মন্ধ্যে জানার আরো আগ্রহ জাগাতে এবইটির সার্থকতা।

No comments:

Post a Comment